Adcash

আমি ও আমি

 আমি তো কখনো বিদ্রোহ করতে আসিনি,

এসেছি ভালোবেসে পায়ে আলতা পরাতে,

পূর্নিমা চাঁদনী আলোয় বসে জোছনা খেতে।


আমি তো জীবন নায়ের কোনো এক মাঝি মাত্র, 

কখনো কাহারো এক ধমকেই খসে পড়ে যাই ,

হঠাৎ কোনো অগোছালো সৌন্দর্যেই নিজেকে হারাই।


আমি তো কখনোই চাই নি কোনো অস্ত্রের ফলক,

চাই নি তো কখনো দেখতে কোনো রক্তের দেহ, 

মশার আঘাতেই আমি লুটা পড়ে যাওয়া  কেহ।


আমি তো নদীর স্রোতের মতো বহমান,

এঘাট-ওঘাট করে করে এক যাযাবর,

আছে কলঙ্কের ছাপও হাজার বরাবর।


আমি তো ফুলের পাপড়ির মতো ঝড়ি,

শুঁকনো পাতার মতো সবার উপেক্ষিতা, 

তবুও নির্ঝরা এক প্রেম কাব্য রচয়িতা। 


আমি তো দিনের আলোয় স্বপ্নবাজ তরুণ এক, 

আবদ্ধ অন্ধকার ঘরের রাজ্যহীন এক রাজা,

দু'হাতে কুড়াই মাটির ঘ্রাণ ও কুড়াই তাহার মায়া।


আমি তো অদৃষ্টের দহনে জ্বলে-পুড়ে অঙ্গার,

রাতের বেলা তারকা গুনা অপ্রাপ্ত এক বালক,

চাঁদনী রাতে দুধ বাটি হাতে ঘুমিয়ে পড়া সাবক।


আমি তো নির্বিবাদী, সহজ-সরল ছোট ছেলে,

মাটিতে দাগ একেও মুছে ফেলি আমি বারবার, 

আকাশে উড়তে যেয়েও ফিরে আসি আবার।



~ " আমি ও আমি" // রেদ্ওয়ান আহমদ 


Comments

Popular Posts