Adcash

আত্মসত্তা

 ★আত্মসত্তা★


কোথা পাইব নাকো ঠাই

যদি নিজকে চিনিতে না পাই, 

আপনসত্তা লুকিয়ে আছে 

আপন মরমে মোর, ভাই। 


আপনাকে দান, না করিয়া 

প্রদান,পরকে করি দান,

সেই দান কভু কাজে লাগে কি? 

বৃদ্ধি পায় কি মান? 


পথে-পথে ব্যানার-ফেস্টুন  

দেখিবে,উপদেশে ভরা তাহার, 

আত্মা প্রস্ফুট, না করিলে প্রস্তুত,

মানিতে ইচ্ছে হয় কাহার? 


মাঝে-মধ্যে পাড়ায়, খবর শুনা 

যায়, মন্দিরে হ‌ইয়াছে চুরি, 

ধর্ম কি ভাই, চুরি আটকায়? 

নিজ শুধরাইতে যদি না পারি।


গ্রন্থে পূর্ণ আলমারি-টেবিল 

আমি বসা গ্রন্থ সম্মুখে, 

কেহ বলিল, পুত্র আমার 

চিকিৎসালে নিতে হ‌ইবে।


আমি বলিলাম, পাঠ রহিয়াছে 

পারিবনা যাইতে এখন,

উদর-ঘৃণ্য শিক্ষা এ

মানিয়া নিয়াছে সে তখন। 


এমন বিদ্যান লাভ কী হ‌ইয়া?

উপকার কেহ যদি না পায়,

তাহার চাইতে অজ্ঞ‌ও শুভ

বিপদে পাশে যদি দাড়ায়।


খুন করিতে আইনে মানা, 

তথাস্থানেই বেশি হয়, 

বিধান কি খুন ঠেকাইতে পারে?

যদি না থাকে আত্মভয়। 


নিজকে না চিনিলে, কেমন করিয়া

চিনিতে পারিব বিধাতাকে? 

সকল কর্মের সমাহার ঘটে

আপন বোধ ভান্ডারে।


স্রষ্টা পাঠাইলেন শ্রেষ্ঠ করিয়া 

মনুষ্য নামটি আমার কহিয়া, 

শ্রেষ্ঠ হ‌ইয়াও কর্মে পাশবিক

অপমান আমি তাহাঁর করিয়া।


মানব-পশ্যে ভেদাভেদ নহে 

মনুষ্য বোধ না রহিলে,

পশ্যুতেই চিরকাল থাকিয়া রহিব

আপনাকে নিজ না চিনিলে। 


বিশ্বের সব আইনোপদেশ বলে 

টুটস্থ যাও যদিও করে, 

লাভ কী রহিলে বল 

কালবর্থের বেড়াজালে।


শপথে ওষ্ঠ্য নাড়িয়া বলি 

করিব না আর অন্যায়, 

ওষ্ঠ্য বাণী গ্রীবায় অগম্য 

ঢেকরে বাহির হইয়া যায়। 


এমন শপথ করিও না ভাই

অনুরোধ করি তোমা, 

জাতির সহিত প্রবঞ্চনা করিলে 

পাইবে না কভু ক্ষমা। 


একবার বলি, পুনশ্চ কহি, 

বার বার কহি তোমা, 

আত্মসত্তা জাগাইয়া তুল, 

নিশ্চিহ্নে কলুষ বোঝা।


~ রেদ্ওয়ান আহমদ

Comments

Popular Posts