Adcash

আমি হারিয়ে ফেলেছি

 আমি হারিয়ে ফেলেছি শৈশব স্মৃতি, কিশোর দূরন্তপনা,

আমি হারিয়ে ফেলেছি স্কুলে যাওয়া, মা'র মুখে জাদু-সোনা।

আমি হারিয়ে ফেলেছি বিস্কিট হাতে ঘুম চোখে যাওয়া মক্তবে,

আমি হারিয়ে ফেলেছি বাঁদর ছুটা, ঢিল মারা গাছে-গাছে। 

আমি হারিয়ে ফেলেছি বিড়াল পোষা, দুধ-কলা দোওয়া বাটি,

আমি হারিয়ে ফেলেছি উদাস দুপুর, আকাশে উড়ানো ঘুড়ি। 

আমি হারিয়ে ফেলেছি হাম্বা-হাম্বা গাই-বাছুরের ডাক,।আমি হারিয়ে ফেলেছি ভয় পাওয়া সেই ডানা-মেলা দাঁড়কাক। 

আমি হারিয়ে ফেলেছি বিকেল বেলার পুকুরে কুমির খেলা, 

আমি হারিয়ে ফেলেছি গোল্লাছুট আর মারবেল-গুলি খেলা।

আমি হারিয়ে ফেলেছি গাছে উঠে দেখা পাখিদের বাসা বাঁধা,

আমি হারিয়ে ফেলেছি প্রতিদিন গুণা আছে কতো ফুটে ছানা।

আমি হারিয়ে ফেলেছি ডাংগুলি খেলা, শূন্য মাঠেতে ছুটা,

আমি হারিয়ে ফেলেছি নারকেল খোলের নৌকা ভাসিয়ে দেয়া।

আমি হারিয়ে ফেলেছি শামুক কুড়ানো হাসের খাবার লাগি,

আমি হারিয়ে ফেলেছি রাজু, মিনা আর কথা বলা টিয়া পাখি। 

আমি হারিয়ে ফেলেছি মেলার চরকি, ভেঁপু বাজানোর আঁটি, 

আমি হারিয়ে ফেলেছি পা ছিলে গেলে দূর্বা চাবানো বড়ি।

আমি হারিয়ে ফেলেছি নদীর পাড়ে সেই পিচ্ছিল খাওয়া ঘাট,

আমি হারিয়ে ফেলেছি ধুলোমাখা পথ, গঞ্জে গরম হাট।

আমি হারিয়ে ফেলেছি নদীর স্রোতে ভেসে চলা বেলাগুলো,

আমি হারিয়ে ফেলেছি রাতে ডাকা সেই কোকিলের কুহু-কুহু। 

আমি হারিয়ে ফেলেছি ঘোড়ায় চড়া বন্ধুর পিঠে উঠি,

আমি হারিয়ে ফেলেছি বন্ধুর দেয়া পাতায় বানানো ঘড়ি।


রেদ্ওয়ান আহমদ 

(অসমাপ্ত)

Comments

Popular Posts