Adcash

অনুকাব্য

 আমার চোখে সব বৃষ্টি ভেজা, 

শ্রবণে মেঘের ডাক,

তুমি গুণো বসে বসন্ত মাঝে 

ফাগুনের সাত পাক। 

দেখেছি, নিদারুণ ধেয়ে চলা 

কাল বোশেখের ঝর,

দেখি আজ সব বৃথার পাহাড়, 

মিলে না হিসেব-গড়।

~ "জীবনের হিসেব"



জীবন তটে সবই যেনো 

দেখি শুধুই শূন্যতায় ঘেরা,

অপলক নেত্রে চেয়ে থাকাটাও যেনো 

অধরাই ঝরে পড়া,

জোছনা রাতের চাঁদটাও যেনো 

কেমন রস-কসহীন, 

আমার তরে আমিই জানি, 

কেমন করে হচ্ছি বিলীন। 

~ "জীবন রহস্য"



আমার সকল প্রাপ্তির আজ 

পড়ছে গোধূলিতে কান্নার সাজ,

আমি যে আর নেই,

নেই যে আর আমি;

এ ধরা শুধুই নিশাচর পুষে, 

অশ্রুসিক্ত ভূমি।

~ "অবেলা"


ফুটিল ফুটন্ত ফুল, 

হারাল মাতৃকোল,

সহসা যুদ্ধ করে করে হায়!

হইল শুধুই ব্যাকুল;

উঠিল গগনে রবি, 

আঁকিল দিনের ছবি,

রাত্রিতে সে-ই নেতিয়া পড়িল

আঁধারী হইল রবি।

~ "অদৃষ্টের ঘূর্ণি"



আমার কোনো বন্ধু নেই, 

যাকে আমি বলব বোকা,

সঙ্গী হতে সবাই-ই আসে, 

সন্ধ্যে লগ্নে আমিই একা। 

ছোট ছিলাম অবুঝ ছিলাম, 

মনের সুখে উড়াতাম ঘুড়ি, 

এখন আমি বদ্ধ ঘরে 

ধোঁয়ার সাথে খেলা করি।

পৃথিবীটা এতো বড়

তবুও লাগে যেন খুব ছোট,

দশদিকে এতসুখ, 

কেনো যে সুখ নাই কোন।"

~ "আমার কোনো বন্ধু নেই"


Comments

Popular Posts