Adcash

মায়ের অনুরাগ

 একদা আমার বর্ষীয়সী মা কেঁদে কেঁদে হলো হয়রান 

একটু পরেই দেখা গেলো আমার কোমল ছায়াখান

মা আমায় বলে রোষারক্ত নয়নে তখন,

"কোথা থেকে করেছিস তুই প্রত্যাগমন?

আজ তোকে রোয়াকে আমি করিব বন্দী, 

এদিক-ওদিক যতই নড়িস, মানবো না কোনো ফন্দী।"

তখন মাকে বলিলাম সরোদনে,

"আমাকে না বাধিও রোয়াকে।"

বলিলাম, "মাগো করিনি কদাচারী, 

ক্ষণিকের লাগি মোরে করো না নিষ্কৃতি।

অসাধুতা করি যদি, করিও বিচার,

আজ আমি করেছি এক প্রত্যুপকার।"

"কী এমন প্রত্যুপকার করেছিস তুই?

বলতো, শুনি আমি, নহিলেরে ঝাপ্টে তোর ধরবো ফতুই।"

"তুমি মাগো বলেছিলে, অন্ধেরে হাতে ধরে পাড় করে দিতে পথ, 

আমি মাগো তাই করি সন্ধ্যারা নামে যদি, নিয়েছি হাত ধরে বাড়ি পৌঁছে দেয়ার শপথ।

তাই তো প্রতিদিন আমি পৌঁছি বেলা করি,

মাগো, তোমার সে শিক্ষায় মানবতা খুঁজে ফিরি।"

জননী আমারে তখন বুকে টেনে লয়, 

চোখের জলে মায়ের রাগ সব হয় ক্ষয়।

খুশিতে বারবার চুমু খায় কপালে, 

প্রসন্ন মুখে হাসে জলভরা নয়নে।

উদ্বাহু তুলে মা বলে সর্বজজের কাছে,

"বিধাতা, আমার ছেলেকে রাখিও অমৃতলোকে।"

আমিও বলি তখন, "হে বিধাতা বিশ্বের, 

আমার মাকে করিও তুমি রাণী মহাস্বর্গের।"


"মায়ের অনুরাগ"

রেদ্ওয়ান আহমদ

Comments

Popular Posts