Adcash

প্রত্যাশা








খোদার পরে শির আমার হইবে না নত কভু,

সে শক্তি মোর কাঁধে চাপিয়ো, বহিতে পারি যেন প্রভু।
প্রলয়ে জন্ম, প্রলয়েই শেষ, এ মোর ক্ষুদ্র পরিচয়,
পাপ মুক্ত করিবো বিশ্ব, সুস্থ সকাল করিবো উদয়।

ভয়ানক, আমি শত্রুর মুখের কাটা,
শত্রুকে করি আপন, আবার নীচকে মারি ঝাঁটা।
মরিবো না আমি সকাল, তৈরিতে ব্যস্ত কাল,
অভিশাপে বিশ্ব যায় যায় আজ, ধরিবো না কি তার হাল?
প্রাণ কই মাছ, নাই মোর লাজ,
মোড়ে মোড়ে অদ্য লঙ্কাকাণ্ড, করিবো আমি তার ভাঁজ।

আমি নিস্তব্ধ, নই নিস্তেজ,
আমি কঠুর কর্মে, নই নিস্ত্রিংশ,
ওহে দোস্ত, কী বলি শুনো,
অবনি তোমার বাপের নহে, করিবে যাচ্ছেতাই,
প্রতিটা পুষ্প তোমার হস্তে,
ছিঁড়িয়ো না লাগে দোহাই।
ফণীর বেশে আসিবো আমি, ধরিব ধরার হাল,
গলা বাহিয়া কুঞ্জল ঢালি, রক্তে গা মোর টাল।

আমি মুক্তিকামী,
আমি নজরুল কর্ণধার,
স্বকীয়তা বজায় পারিনি রাখিতে,
ফিরি নজরুলে বারেবার।
দিয়াছি চিত্তে ঠাই,সুকান্তের সানাই,
চিত্ত কবি বলিয়াছি মোরে করিয়া চিত্ত ছাই।
ওহে শিরওয়ালা, হাতে কেনো তোর বালা?
ভেঙ্গে ফেল ওই বালার বাহার, সুস্থ অস্ত্র চালা।
মিথ্যা-অন্যায়-পাপাচারে আজ ভ্রহ্মান্ড অর্ধতল,
ভূমিষ্ট শিশু হচ্ছে পাপী, হাঁসে ভন্ডের দল।

আমি স্রোতের জোয়ারে ভাসি না কখনো,
প্রতিকূলে ভাসিতে জানি,
সর্বাঙ্গে জ্বলিবো যখন, শুনিবো না কাহারো বাণী।
সাগর কুলে ভাসিয়া বুকে পক্ষী দিয়াছি ঠাই,
ঠুকরে পক্ষী বক্ষী খেলেও শান্তি খুজিয়া পাই।
আমি হস্ত আঘাতে বদ্ধ কপাটের খুলে দিব সকল তালা,
আমি আমলা-কামলা, সকল হামলা রুখবো তোদের, শালা।
আজি নজরুল মানস ছাড়ি, হইবে বিকার জানি,
বিদ্রোহী কন্ঠে আসিয়াছি এবার,
আমি মহা সংগ্রামী।

আমি উচ্চ মঞ্চে দাড়িয়ে ধরার নিম্ন মঞ্চে চাহি,
আমি তো রবির প্রত্যাশিত সেই তরুণ মাটির কবি।
আমি গরিব হইতে ধনী আর ধনী হইতে গরিব,
আমি আমার, আমি সবার, আমি খোদা হইতে জায়গির।
বিশ্ব শিরায় তাক করিবো, ছুড়িবো বাণ সেথা,
সুস্থ আগাম জন্ম দিবো, এইতো মোর প্রত্যাশা।

~ রেদ্ওয়ান আহমদ

Comments

Popular Posts