Adcash

আবার ফিরিব আমি

আবার ফিরিব আমি এই শুষ্ক তটিনীর কূলে,

বকেরা যেথায় ছুটিতো লাফি আমার চরণ দুলে।

ধানের শীষে কাস্তে যাদের, কৃষক গামছা মাথায়,

রোদের চোটে ঘাম ছুটে যার, পান দাঁতে তারে হাসায়।

খড়ের প্রাসাদে খাজুর চাটাইয়ে তুষ্টে বসিব আমি,

কলসি কাঁধে ঘাম ঝরানো কনের হব হাসি।

বোশেখ মাসের তীব্র রোদে আলতা মাখায়ে পায়ে

ধানের খলায় ধান নাড়িবে, আমি হাসিব চেয়ে।

নদীর পাড়ে বসিয়া বসিয়া জলচর ঘাটে চাহি,

নতুন বঁধুরে লইয়া যায়রে ডিঙি নায়ের সারি।

সময় কাটাব আপন মনে নদী-হাওর জলে,

ইচ্চে মতো ঘুড়ি উড়াব রঙ্গীন ফানুস নীড়ে।

শিশির ভিজা দূর্বাঘাসে ঘুমিয়ে কাটাবো বেলা,

ক্লান্ত শরীরে মাটির আড়ালে থাকে সব মন চোরা।

উদাস দুপুরে লঙ্কা গিলিব পান্তার থালা হাতে।

টক-ঝালাচার ওষ্ঠে বাধিব গ্রহণ করিব স্বাদে।

দেখিব আমি রোজ ভোর হলে শিশির ঝরা পাতা,

দাদীর মুখে শুনব শুয়ে হাসিমাখা সেই গল্প-কথা। 


~ রেদ্ওয়ান আহমদ

Comments

Popular Posts