Adcash

বন্ধু

 'বন্ধু'


চৌরাস্তার ঐ বাকে

            রেখেছিলি হাত ব্যাগে, 

বলেছিলি তুই মোরে

            সহস্র অনুরোধে,


"ও কথা কিন্তু বলিস না ভাই",

            আমি ছিলাম নিরুপায়, 

না বলার ছিল না উপায় 

             কী হয়ে গেল আজ হায়। 


বিশ্বাস ছিল তোর- আমার 

             দুজনের উপরে সবার ,

দারিদ্র্য কুঠিরের আহার

             খেয়ে নিল কে যেন আমার। 


চেষ্টা করেও বুঝাতে ব্যর্থ 

              হলাম আমি মর্মাহত, 

হৃদয় মাজারে আজও ক্ষত

              দিবস যদিও সবই গত। 


তোর মুখেরই হাসি ফুটাতে

              হয়ে গেলাম ব্যর্থ বনে, 

চিনলি না তুই বন্ধু হয়ে

              বিদায় দিলি দোষী বলে। 


খারাপ বলেছি যতই তোকে

               অপমান করেছি যদিও সাথে, 

সে ছিল এক জীবন স্বার্থে

               পরিবার চেয়ে আমার পানে।


পারিনি খুলে বলতে তোকে 

                এই চরিত্রের আগে- পরে, 

কুহাত ছিল না কোন কাজে 

                 তবুও ভাসালি তুই আমারে।


সাগর নয়ন জল যেথায়

                  এক পাত্রে দুই -ই মেশায়, 

মিশতে পারিনি কোন আশায়

                   ছিলাম না বন্ধু তোর ছায়ায়। 


আজও আমি নিরুপায় 

                    বলতে যদিও বাধা কোথায়? 

এমন বন্ধু পাবিনা ধরায়

                    তোর বিচ্ছেদ এখনও কাঁদায়।


চলে যাচ্ছিস যা দূরে

                    কেমনে তোরে রাখবো ধরে? 

কিন্তু যা একবার বলে

                     হাসি -মুখে নামটি ধরে। 


ওরে বন্ধু ফিরে তাকা

                     ঘুরে না ত আজ বন্ধু চাকা, 

পারলে মোরে একটু হাসা

                     আনন্দে তুই থাকবি খাসা। 


আয় না ভুলে সকল বিষাদ

                      বন্ধু হবো আমরা নিখাদ, 

ভুলে যাব সব জাত- অভিজাত 

                      তুলবো মোরা মহা হর্ষ নাদ।


~ রেদ্ওয়ান আহমদ

Comments

Popular Posts